কপাল খুলতে যাচ্ছে বাংলাদেশী এই সাবেক ক্রিকেটারের! মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পেলেন কোচিংয়ের প্রস্তাব

আফতাব আহমেদ চৌধুরী একসময় বাংলাদেশ ক্রিকেট দলের ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং ডানহাতি স্লো মিডিয়াম পেস বোলার ছিলেন। টেস্ট খেলায় তার অভিষেক হয় ২০০৪ সালে চট্টগ্রামে নিউজিল্যান্ডের বিপক্ষে। আর একদিনের খেলায় অভিষেক হয় একই বছর বার্মিংহামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

বাংলাদেশ দলের এইসাবেক ব্যাটসম্যান আফতাব আহমেদ যুক্তরাষ্ট্রের ঘরোয়া ক্রিকেট লিগের একটি দলের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন। বাংলাদেশের ঘরোয়া মৌসুমে বিরতির ফাঁকে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে কাজ করার ইচ্ছাও প্রকাশ করেছেন তিনি।

প্রস্তাব পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন আফতাব নিজেই। কাল মুঠোফোনে তিনি বলেছেন, ‘ওরা একটা প্রস্তাব দিয়েছে। জুন থেকে সেপ্টেম্বরের সময়ে তো আমাদের দেশে খেলা তেমন হয় না। বৃষ্টির মৌসুম থাকে। লিগ শেষ হয়ে যায়। আবার প্রথম শ্রেণির মৌসুম শুরু হয় অক্টোবর থেকে। তাই এই চার মাস আমার জন্য দেশের বাইরে কাজ করার খুব সুন্দর সময়। যদি ওই সুযোগটা হয়, তাহলে আমার জন্য ভালো হবে।’

ওখানে কাজ করলে অভিজ্ঞতাটা বাড়বে। শুনেছি সেখানে রোভম্যান পাওয়েলের মতো আইপিএলের নিয়মিতরা খেলে। তাদের সঙ্গে কাজ করার সুযোগ হবে। এটা তো আমার জন্য ভালো সুযোগ হতে পারে।

আফতাব আহমেদ তবে কোন দলের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন, সেটি এখনই খোলাসা করতে চান না সাবেক এই ক্রিকেটার, ‘আমেরিকাতে বাঙালি মালিকানার একটা দল আছে। আমি দলের নামটা বলতে চাচ্ছি না।

কারণ এখনো কাগজে-কলমে চুক্তি হয়নি। ওই দলটা মেজর লিগ, মাইনর লিগে খেলে। এই চার মাস সময়ে ওরা যেসব টুর্নামেন্ট খেলবে, সবগুলো মিলিয়ে আমাকে চার মাসের একটা প্রস্তাব দিয়েছে।’

তবে গুঞ্জন, আফতাবকে নিতে আগ্রহী দলটি মিশিগান বা আটালান্টার একটি ফ্র্যাঞ্চাইজি। দেশের বাইরে কোচিং পেশায় কাজ করার সুযোগটা ইতিবাচকভাবেই নিচ্ছেন আফতাব। তাঁর আশা, দেশের বাইরে কোচিং করানোর অভিজ্ঞতা দেশের ক্রিকেটে কাজে লাগাতে পারবেন তিনি।

এ ব্যাপারে তিনি বলছিলেন, ‘আমার যাওয়া পুরোপুরি নিশ্চিত না হলেও মোটামুটি নিশ্চিত। ওদের সবকিছু জানার পর নিশ্চিত হবো। তবে ওখানে কাজ করলে অভিজ্ঞতাটা বাড়বে।

শুনেছি সেখানে রোভম্যান পাওয়েলের মতো আইপিএলের নিয়মিতরা খেলে। তাদের সঙ্গে কাজ করার সুযোগ হবে। এটা তো আমার জন্য ভালো সুযোগ হতে পারে। সেখানকার অভিজ্ঞতা বাংলাদেশেও আমি কাজে লাগাতে পারব। ওই অভিজ্ঞতার জন্য আমার ইচ্ছা আছে।’

সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে আফতাবের দল লিজেন্ডস অব রূপগঞ্জ রানার্সআপ হয়েছে। তার আগে বিসিবির ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় গড়া দল বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পেও আফতাব ছিলেন কোচের ভূমিকায়। খেলোয়াড়ি জীবনের ইতি টেনে কোচিং পেশায় আসা আফতাবের স্বপ্ন একদিন তিনি হবেন বাংলাদেশ জাতীয় দলের কোচ

Related Posts

Leave a Reply

Your email address will not be published.