Home / প্রচ্ছদ / নাগেশ্বরীতে মুক্তিযোদ্ধাদের হাতের ছাপ গ্রহণ

নাগেশ্বরীতে মুক্তিযোদ্ধাদের হাতের ছাপ গ্রহণ

কুড়িগ্রাম অফিসঃ
মুক্তিযোদ্ধাদের স্মৃতি অম্লান করে রাখার জন্য তারা যে দু’হাত দিয়ে মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে অস্ত্র তুলে নিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীকে সম্মুখ যুদ্ধে পরাজিত করেছিলেন। সেই দু’হাতের ছাপ সংবলিত বীরগাঁথা নামের ডকুমেন্টারি প্রণয়নের জন্য এই ছাপ নেয়া হচ্ছে। বীরগাঁথা নামের এই ডকুমেন্টারিতে জেলার সকল জীবিত মুক্তিযোদ্ধার প্রত্যেকের জন্য আলাদা পাতা রয়েছে। যেখানে তাদের ছবি, নাম, পিতা ও মাতার নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, জন্ম তারিখ, ধর্ম, পেশা, রক্তের গ্রুপ, ভারতীয় তালিকা ও লাল মুক্তিবার্তার নম্বর, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সনদ, প্রধানমন্ত্রী কর্তৃক প্রতি স্বাক্ষরিত সনদ ও গেজেট নম্বর, মুক্তিযুদ্ধকালীন সেক্টর ও জাতীয় পরিচয়পত্রের নম্বর থাকবে। সেখানে থাকবে তাদের দু’হাতের লাল রঙের ছাপ। আরও থাকবে যুদ্ধের সময়কার তাদের সংক্ষিপ্ত স্মৃতিচারণ।
গতকাল সোমবার কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল ১০ টায় উপজেলার ৩৯৪ জন মুক্তিযোদ্ধার হাতের ছাপ গ্রহণ কার্যক্রমের উদ্বোধন করেন নাগেশ্বরী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আল- ইমরান।
ভূরুঙ্গামারী উপজেলার বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী মোঃ মোজাহার আলী এই ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণের জন্য জেলা প্রশাসক কুড়িগ্রাম মোছা. সুলতানা পারভীনকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এই ডকুমেন্টারির মাধ্যমে বর্তমান ও আগামী প্রজন্ম এখানকার মুক্তিযোদ্ধাদের চিনবে-তাদের সম্পর্কে জানতে পারবে। জানতে পারবে মুক্তিযুদ্ধের ইতিহাস।
এ প্রসঙ্গে জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন জানান, জেলার জীবিত ২ হাজার ৭৩০ জন মুক্তিযোদ্ধার হাতের ছাপসহ বীরগাঁথা ডকুমেন্টারি ৬টি ভলিউমে প্রকাশ করা হবে। মুক্তিযোদ্ধাদের স্মৃতি অম্লান করে রাখার জন্য স্হানীয়ভাবে এই উদ্যোগ নেয়া হয়েছে।

About rangpur24news

Check Also

দিনে ছাপবে ২৫ হাজার ই-পাসপোর্ট

আগামী ১ জুলাই থেকে সর্বাধুনিক ই-পাসপোর্টের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। এদিন থেকে বিশ্বের সবচেয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *